1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০২:৫৮ পূর্বাহ্ন

শিশুদের আত্মহত্যার প্রবণতা যুক্ত করছে মন্টিলুকাস্ট

  • আপডেট সময় : রবিবার, ৩ মার্চ, ২০২৪
  • ১৯ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : বাজারে সর্দির জন্য সবচেয়ে বেশি বিক্রিত ওষুধ মন্টিলুকাস্টের পার্শ্বপ্রতিক্রিয়ার শিকার হচ্ছে শিশুরা। রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে। যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে তারা বিষয়টি পর্যালোচনা করছে।

পরিবারগুলো জানিয়েছে, শিশুসহ হাঁপানি রোগীদের সাধারণত নির্ধারিত ওষুধ মন্টিলুকাস্টের ঝুঁকি সম্পর্কে তাদেরকে সঠিকভাবে সতর্ক করা হয় না।

এই ওষুধটিকে রাতের আতঙ্ক, বিষণ্নতা এবং বিরল ক্ষেত্রে হ্যালুসিনেশন বা আত্মহত্যা প্রবণতার সাথে যুক্ত করা হয়েছে।

মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি চলতি সপ্তাহান্তে নিশ্চিত করেছে, ‘আরো উদ্বেগ’ সনাক্ত করার পরে তারা ওষুধের ঝুঁকি পর্যালোচনা করছে।

মন্টেলুকাস্ট ইউকে অ্যাকশন গ্রুপের তানিয়া হিন্ডার বলেছেন, ‘আক্রান্তরা অনিয়ন্ত্রিত আগ্রাসী হয়ে ওঠে, শিশুরা পরিবারের সদস্যদের আক্রমণ করে এবং খুব অনুপ্রবেশকারী চিন্তায় ভুগছে বলে জানিয়েছে। দুঃখজনকভাবে, সেখানেও আত্মহত্যার চেষ্টা এবং আত্মহত্যার তথ্য উল্লেখ করা হয়েছে।

গ্রাহাম ও অ্যালিসন মিলার দম্পতির ছেলে হ্যারি হাঁপানিতে আক্রান্ত ছিল। ২০১৮ সালে ১৪ বছর বয়সে হ্যারি আত্মহত্যা করে। সন্তানের মৃত্যুর দুই বছর পর মন্টিলুকাস্টের সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টি জানতে পেরেছিলেন গ্রাহাম ও অ্যালিসন। তারা এখন সন্তানের মৃত্যুর কারণ জানতে পুনরায় তদন্ত শুরুর আবেদন করেছেন।

নার্সারি স্কুলের সহকারী শিক্ষক ৩৩ বছর বয়সী জেনি লেভেলিন জানান, তার মেয়ে লটি যখন মাত্র তিন বছর বয়সী তখন তাকে ওষুধটি দেওয়া হয়েছিল। তার আচরণে আকস্মিক পরিবর্তনের সঙ্গে ওষুধটির সম্পর্ক ছিল বলে মনে হয়েছিল।

মেয়ের আচরণে পরিবর্তন বিষয়ে জেনি বলেন, ‘সবকিছুই ছিল বিষণ্ণ। সে কাঁদতে কাঁদতে বিছানায় যেতো এবং কাঁদতে কাঁদতে জেগে উঠতো।’

১৯৯৮ সালে ফার্মাসিউটিক্যাল জায়ান্ট মার্ক হাঁপানি ও অ্যালার্জির যুগান্তকারী এই ওষুধটি বাজারে এনেছিল। এটি শ্বাসনালীকে সংকীর্ণ হওয়া থেকে বিরত রাখে এবং হাঁপানির আক্রমণ প্রতিরোধে সহায়তা করে। আচরণ এবং মেজাজ পরিবর্তনসহ ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াগুলো রোগীর তথ্য শিটে তালিকাভুক্ত করা হয়েছে। তবে প্রচারকারীরা বলছেন, সতর্কতাগুলি প্যাকেটে ছাপানো উচিত এবং স্বাস্থ্য পেশাদারদের বিষয়টি প্রকাশ করা উচিত ছিল।

ইংল্যান্ডে ২০২২/২৩ সালে ৪৩ লাখ প্রেসিক্রিপশনে মন্টিলুকাস্ট লেখা হয়েছিল। এই পরিমাণ ওষুধের মূল্য ৬০ লাখ ৬৯ হাজার পাউন্ড।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ