1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৯:০০ অপরাহ্ন

তরুণ-তরুণীদের সামরিকে যোগদান বাধ্যতামূলক করলো মিয়ানমারের জান্তা

  • আপডেট সময় : রবিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১২ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : দেশের সব তরুণ-তরুণীকে সামরিক বাহিনীতে যোগদান বাধ্যতামূলক করেছে মিয়ানমারের জান্তা। দেশটির সরকারি সংবাদমাধ্যম শনিবার এ তথ্য জানিয়েছে।

মিয়ানমারের সংবাদমাধ্যম জানিয়েছে, ১৮ থেকে ৩৫ বছর বয়সী সব পুরুষ এবং ১৮ থেকে ২৭ বছর বয়সী নারীদের অবশ্যই দুই বছর পর্যন্ত সামরিক বাহিনীতে কাজ করতে হবে। এছাড়া ৪৫ বছর বয়সী চিকিৎসকদের অবশ্যই তিন বছর পর্যন্ত সামরিক বাহিনীকে পরিষেবা দিতে হবে। চলমান জরুরি অবস্থায় পরিষেবাটি মোট পাঁচ বছর বাড়ানো যেতে পারে।

জান্তার মুখপাত্র জাও মিন তুন রাষ্ট্রীয় গণমাধ্যমকে বলেন, ‘জাতিকে সুরক্ষা ও প্রতিরক্ষার দায়িত্ব শুধু সেনাদের মধ্যে সীমাবদ্ধ নয়, এটি সব নাগরিকের জন্য প্রসারিত। তাই আমি সবাইকে গর্বিতভাবে জনগণের সামরিক পরিষেবা আইন অনুসরণ করতে বলছি।’

২০২১ সালের অভ্যুত্থানে একটি নির্বাচিত সরকারের কাছ থেকে সেনাবাহিনী ক্ষমতা দখল করার পর থেকে মিয়ানমারে বিশৃঙ্খলা দেখা দিয়েছে। গত অক্টোবর থেকে গণতন্ত্রপন্থী যোদ্ধাদের সাথে জোটবদ্ধ তিনটি জাতিগত সংখ্যালঘু বিদ্রোহী গোষ্ঠীর সমন্বিত হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়েছে সেনাবাহিনী। ১৯৬২ সালে ব্রিটিশ উপনিবেশে প্রথম ক্ষমতা গ্রহণের পর থেকে এটি সামরিক বাহিনীর সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ