1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
রবিবার, ১২ মে ২০২৪, ০৩:১৬ পূর্বাহ্ন

১২ ক্রয় প্রস্তাব অনুমোদন, ব্যয় হবে ২ হাজার কোটি

  • আপডেট সময় : মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০২৪
  • ৩৯ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক : দেশের জ্বালানির সরবরাহ নিশ্চিত করতে স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি এবং রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে বিভিন্ন দেশ থেকে ২ লাখ ৬০ হাজার মেট্রিক টন বিভিন্ন ধরনের সার আমদানিসহ মোট ১২টি ক্রয়প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ২ হাজার ৩ কোটি ৫৮ লাখ টাকা।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ক্রয়প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি বলেন,আজ সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২০২৪ সালের প্রথম সভা হয়েছে। কমিটির অনুমোদনের জন্য ১২টি (টেবিলে উত্থাপিত তিনটি সহ) প্রস্তাব উপস্থাপন করা হয়। প্রস্তাবগুলোর মধ্যে কৃষি মন্ত্রণালয়ের ৪টি, শিল্প মন্ত্রণালয়ের ৪টি, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের ১টি এবং বাণিজ্য মন্ত্রণালয়ের ৩টি প্রস্তাব ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১২টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২ হাজার ৩ কোটি ৫৮ লাখ ১০ হাজার ৬৬০ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন-২০২১’-এর আওতায় স্পট মার্কেট থেকে (২০২৪ সালের তৃতীয়) এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দেওয়া হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভার অনুমোদনক্রমে স্পট মার্কেট থেকে এলএনজি কেনার জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত ২২টি প্রতিষ্ঠানের সঙ্গে এমএসপিএ চুক্তি চূড়ান্ত করা হয়। পেট্রোবাংলা ১ কার্গো এলএনজি সরবরাহের জন্য ২২টি প্রতিষ্ঠানের কাছ থেকে দরপ্রস্তাব আহ্বান করলে ২টি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে।

দুইটি প্রস্তাবই কারিগরি ও আর্থিকভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে প্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান সুইজারল্যান্ডভিত্তিক মেসার্স টোটালএনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেডের কাছ থেকে প্রতি এমএমবিটিইউ ১০.৮৮ মার্কিন ডলার হিসেবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি ক্রয়ে ব্যয় হবে ৪৭০ কোটি ৪৮ লাখ ৬০ হাজার ১৬০ টাকা।

তিনি বলেন, সভায় রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে পৃথক ৮টি প্রস্তাবের আওতায় ২ লাখ ৬০ মেট্রিক টন বিভিন্ন ধরনের সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এর মধ্যে সৌদি আরব থেকে প্রথম লটে ৪০ হাজার ডিএপি সার আমদানিতে ব্যয় হবে বর্তমান আন্তর্জাতিক বাজার মূল্যে সর্বমোট ২ কোটি ৩৫ লাখ ৬০ হাজার মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় ২৫৯ কোটি ১৬ লাখ টাকা)। প্রতি মেট্রিক টন ডিএপি সারের দাম পড়বে ৫৮৯ মার্কিন ডলার।

অতিরিক্ত সচিব বলেন, রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কো থেকে ৩য় লটে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানির প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। সার আমদানি চুক্তিতে উল্লিখিত মূল্য নির্ধারণ পদ্ধতিতে মরক্কো থেকে ৩য় লটে ৩০ হাজার (+১০%) মেট্রিক টন টিএসপি সার আমদানিতে ব্যয় হবে ১ কোটি ১৫ লাখ ৮০ হাজার মার্কিন ডলার বা ১২৭ কোটি ৩৮ লাখ টাকা। প্রতি মেট্রিক টন টিএসপি সারের দাম পড়বে ৩৮৬ মার্কিন ডলার।

সভায় রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কো থেকে ৩য় লটে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। সার আমদানি চুক্তিতে উল্লিখিত মূল্য নির্ধারণ পদ্ধতি অনুসারে মরক্কো থেকে ৩য় লটে ৪০ হাজার (+১০%) মেট্রিক টন ডিএপি সার আমদানিতে ব্যয় হবে ২ কোটি ১৯ লাখ মার্কিন ডলারের সমপরিমাণ ২৪০ কোটি ৯০ লাখ টাকা। প্রতি মেট্রিক টন ডিএপি সারের দাম পড়বে ৫৪৭.৫০ মার্কিন ডলার।

রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় রাশিয়া থেকে ৪র্থ লটে ৩০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। কাউন্টার গ্যারান্টির মাধ্যমে ঋণের মাধ্যমে এই সার আমদানি করা হবে। রাশিয়া থেকে এই সার আমদানিতে ব্যয় হবে ৯০ লাখ ৬৩ হাজার মার্কিন ডলারের সমপরিমাণ ৯৯ কোটি ৬৯ লাখ ৩০ হাজার টাকা। প্রতি মেট্রিক টন এমওপি সারের দাম পড়বে ৩০২.১০ মার্কিন ডলার।

রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতার থেকে ১০ম লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। কাতার থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে ৪ লাখ ৮০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী সারের মূল্য নির্ধারণ করে প্রতি মেট্রিক টন ৩১৩.৪২ মার্কিন ডলার হিসেবে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে ৯৪ লাখ ২ হাজার ৬০০ ডলারের সমপরিমাণ ১০৩ কোটি ৪২ লাখ ৮৬ হাজার টাকা।

সাঈদ মাহবুব জানান, কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশের কাছ থেকে ১৩তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। কাফকোর সাথে চুক্তি অনুযায়ী সারের মূল্য নির্ধারণ করে ১৩তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কিনতে প্রতি মেট্রিক টন ৩১৬.৬২৫ ডলার হিসেবে মোট ব্যয় হবে ৯৪ লাখ ৯৮ হাজার ৭৫০ মার্কিন ডলারের সমপরিমাণ ১০৪ কোটি ৪৮ লাখ ৬২ হাজার ৫০০ টাকা।

সৌদি আরব থেকে ১১তম লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। সৌদি আরব থেকে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ৫ লাখ ১০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির জন্য চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুসারে সারের মূল্য নির্ধারণ করে ১১তম লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+)বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানিতে প্রতি মেট্রিক টন ৩১৩.৪২ ডলার হিসেবে ব্যয় হবে ৯৪ লাখ ২ হাজার ৬০০ ডলারের ১০৩ কোটি ৪২ লাখ ৮৬ হাজার টাকা।

সৌদি আরব থেকে ১২তম লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার আমদানির আরো একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। সৌদি আরব থেকে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ৫ লাখ ১০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির জন্য চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুসারে সারের মূল্য নির্ধারণ করে ১২তম লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার আমদানিতে প্রতি মেট্রিক টন ৩১৩.৪২ মার্কিন ডলার হিসেবে ব্যয় হবে ৯৪ লাখ ২ হাজার ৬০০ ডলারের সমপরিমাণ ১০৩ কোটি ৪২ লাখ ৮৬ হাজার টাকা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ