1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
রবিবার, ১২ মে ২০২৪, ০৭:০০ অপরাহ্ন

ডলার বন্ডের সুদহার পুনঃনির্ধারণ

  • আপডেট সময় : সোমবার, ১৫ জানুয়ারী, ২০২৪
  • ৫৮ বার দেখা হয়েছে
bb-1-1-600x337

নিজস্ব প্রতিবেদক : ইউএস ডলার প্রিমিয়াম ও ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডের সুদহার সর্বোচ্চ ২ শতাংশ পর্যন্ত বাড়িয়ে পুনঃনির্ধারণের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (১৫ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করে দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় জাতীয় সঞ্চয় বন্ডের অন্তর্ভুক্ত ইউএস ডলার প্রিমিয়াম ও ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডের মুনাফার হার পুনঃনির্ধারণ সংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের ১৪ জানুয়ারি জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এর আগে গতকাল রোববার (১৪ জানুয়ারি) আলোচ্য বন্ড দুটির সুদহার বাড়িয়ে একটি প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ। প্রজ্ঞাপন অনুযায়ী, বৈদেশিক মুদ্রা বা ডলারভিত্তিক দেশের দুই ধরনের বন্ড—ইউএস ডলার প্রিমিয়াম ও ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডের সুদহার সর্বোচ্চ ২ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে। দেশে বৈদেশিক মুদ্রার প্রবাহ বাড়াতে প্রবাসী ও বাংলাদেশি বংশোদ্ভূত বিদেশি নাগরিকদের বিনিয়োগ আকৃষ্ট করতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ব্যাংকাররা।

ইউএস ডলার প্রিমিয়াম বন্ডে তিনটি ভিন্ন ভিন্ন মেয়াদে ১ লাখ ডলার পর্যন্ত বিনিয়োগে সুদহার সর্বোচ্চ ২ শতাংশ বেড়েছে। অন্যদিকে, ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডে সুদহার সর্বোচ্চ ১.৫ শতাংশ বাড়ানো হয়েছে। প্রিমিয়াম বন্ডে এক বছর মেয়াদি বিনিয়োগের সুদহার বাড়িয়ে করা হয়েছে ৬.৫০ শতাংশ, দুই বছর মেয়াদে ৭ শতাংশ এবং তিন বছরের মেয়াদের জন্য ৭.৫০ শতাংশ করা হয়েছে।

ইনভেস্টমেন্ট বন্ডে এক বছরের সুদহার বেড়ে দাঁড়িয়েছে ৫.৫০ শতাংশ, দুই বছর মেয়াদে ৬ শতাংশ, এবং তিন বছর মেয়াদি সুদহার করা হয়েছে ৬.৫০ শতাংশ। দেশের যেকোনো ব্যাংকের অনুমোদিত ডিলার শাখা অথবা বিদেশে অবস্থিত বাংলাদেশি ব্যাংকের শাখা, এক্সচেঞ্জ হাউজ থেকে এসব বন্ড কেনা যাবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ