1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৯:৩৭ অপরাহ্ন

শীতে মাথা ব্যথা হলে যা করবেন

  • আপডেট সময় : রবিবার, ৭ জানুয়ারী, ২০২৪
  • ৫১ বার দেখা হয়েছে

স্বাস্থ্য ডেস্ক : শীতকালে মানুষ অন্য যেকোন সময়ের তুলনায় বেশি সংবেদনশীল থাকে। এই সময়ে মাথা ব্যথাও বেশি অনুভব হয়। বেশ কিছু গবেষণায় দেখা গেছে, শীতকালে মাথা যন্ত্রণা বা মাথা ব্যথা হওয়ার প্রবণতা বাড়ে। তার কারণ হিসেবে গবেষকরা জানিয়েছেন, এই সময়ে সূর্য কম সময় পর্যন্ত থাকে এবং রোদও সে অর্থে থাকে না। ফলে অ্যাটমোস্ফেরিক প্রেসার (ব্যারোমেট্রিক)-এ পরিবর্তন আসে।
এর ফলে হেমোডায়নামিল (Haemodynamic) বা শরীরের ভেতরে রক্তচাপে পরিবর্তন হয়। যা মাথা যন্ত্রণা ও শীতকালীন মাইগ্রেনের কারণ হয়ে দাঁড়ায়। পাশাপাশি খুব ঠাণ্ডা পড়লে, ঠাণ্ডা হাওয়া নার্ভ ও ব্রেনে প্রভাব ফেলে। যার ফলে মাথা যন্ত্রণা হতে পারে।

চিকিৎসকেরা বলেন, শীতকালে মানুষের হাত ও পায়ের দিকে রক্তসঞ্চালন কমে যায়। এর ফলে জয়েন্টের প্রদাহ বাড়ে। জয়েন্ট এবং মাংসপেশি শক্ত হয়ে যায়।

মাথাব্যথা প্রতিরোধের জন্য এখানে রইলো সহজ কিছু টিপস: পর্যাপ্ত ঘুমান। ভালো ঘুম না হলে মানসিক চাপ প্রতিরোধ কঠিন হয়ে পড়ে। ঘরে হাওয়া-বাতাস চলাচল ঠিক রাখতে হবে। এজন্য এক্সসট ফ্যান ব্যবহার করতে পারেন। ঘরে আলোবাতাস কম থাকলে বা ঘর খুব শুষ্ক হয়ে পড়লে হিউমিডিফায়ার ব্যবহার করতে পারেন।

সময় মতো খাবার খাবেন। অবশ্যই স্বাস্থ্যকর খাবার খেতে হবে। কেননা এ সময় পর্যাপ্ত ও প্রয়োজনীয় পুষ্টি গ্রহণ খুব জরুরি। পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি যুক্ত খাবার খান, যেমন দুধ, মাছ ইত্যাদি। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ অনুসারে ভিটামিন ডি সাপ্লিমেন্টও নিতে পারেন। শরীরের আদ্রতা বজায় রাখতে বেশি করে পানি খান। নিয়মিত কুসুম গরম পানিতে গোসল করুন। দিনে কমপক্ষে ৩০ মিনিট এক্সারসাইজ করুন।

মেরিল্যান্ড পেইন ওয়েলনেস এর প্রতিবেদনে বলা হয়েছে: শীতকালে মাথা ব্যথা কমানোর কার্যকর উপায় হলো নিজেকে উষ্ণ রাখা এবং অ্যাকটিভ থাকা। সুতরাং দৈনন্দিন কাজগুলো করতে থাকুন। ইতিবাচক চিন্তা করুন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ