1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৮:৪০ অপরাহ্ন

সুস্থ থাকতে যতটুকু নারকেল খাবেন

  • আপডেট সময় : শনিবার, ৬ জানুয়ারী, ২০২৪
  • ৬৫ বার দেখা হয়েছে

স্বাস্থ্য ডেস্ক : প্রথমেই বলে নেই নানা পুষ্টিগুণে সমৃদ্ধ ফল নারকেল। কিন্তু এটি খুব বেশি খাওয়া ঠিক নয়। খাদ্য বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, শরীরে যে পরিমাণ ক্যালরি দরকার তার দশ ভাগের এক ভাগ নারকেল খেয়ে পূরণ করতে পারেন। এই হিসাব অনুযায়ী কারও যদি দিনে ১ হাজার ৫০০ ক্যালরি দরকার হয়, তবে নারকেল থেকে গ্রহণ করতে পারবেন ১৫০ ক্যালরি।

শীতে এই ফল নিয়মিত খেতে পারেন। কারণ এই সময়ে ওজন বেড়ে যায় আর অনেকের হজমের সমস্য দেখা দেয়। শীতকালে যারা হজমের সমস্যায় ভোগেন, তাদের জন্য নারকেল ভালো খাবার।

এছাড়াও অনেক উপকারিতা রয়েছে নারকেলে। নারকেলে আছে প্রচুর ফাইবার। যা পাকস্থলীর হজম শক্তি বাড়ায়। রক্তের শর্করা নিয়ন্ত্রণ করে। ক্যালরি ও চর্বি পোড়াতে সাহায্য করে, যা শরীরে চর্বি জমতে বাধা দেয়। নারকেলে থাকা ক্যালশিয়াম হাড় সুস্থ রাখে।

নারকেলের পানি খেলে ডায়ারিয়া ও বমির সমস্যা দূর হতে পারে। রোগী দ্রুত সুস্থতা অনুভব করতে পারেন। এতে অ্যান্টি সেপটিক, অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টি ফাংগাল গুণ আছে। আরও আছে প্রোটিন, ভিটামিন ও মিনারেলস।

ইটিভির প্রতিবেদনে বলা হয়েছে, কার্ডিওভাসকুলার রোগের চিকিৎসায় সাহায্য করে নারকেল। এই ফল রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। শরীরে প্রয়োজনীয় খনিজ ও প্রোটিনের যোগান দেয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ