1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:২৫ অপরাহ্ন

পুঁজিবাজারে ফ্লোর প্রাইস প্রত্যাহার হবে

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৪ জানুয়ারী, ২০২৪
  • ৪৫ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক : দেশের পুঁজিবাজারে বিদ্যমান ফ্লোর প্রাইসের (শেয়ারের দাম কমার সর্বনিম্ন সীমা) বিষয়ে পরবর্তী করণীয় নির্ধারণে পুঁজিবাজার সংশ্লিষ্টদের নিয়ে মতবিনিময় সভা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বেশ কিছু দিন ধরে পুঁজিবাজার সংশ্লিষ্টদের কিছু অংশ ফ্লোর প্রাইস প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় ফ্লোর প্রাইস প্রত্যাহারের বিষয়ে সংশ্লিষ্টদের মতামত নিয়েছে বিএসইসি। তবে, জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে উপযুক্ত সময়ে ফ্লোর প্রাইস প্রত্যাহার করা হবে বলে জানিয়েছে বিএসইসি।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনের মাল্টিপারপাস হলে ডিএসই ব্রোকাস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) পরিচালনা পর্ষদ সদস্যদের সঙ্গে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করবেন বিএসএস’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন বিএসইসি’র কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ।

মতবিনিময় সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেছেন।

সভায় সংশ্লিষ্টরা জানিয়েছেন, তারা সবাই ফ্লোর প্রাইস প্রত্যাহারের বিষয়ে মতামত দেওয়া হয়েছে। তবে ঠিক কোন পদ্ধতিতে ফ্লোর প্রাইস প্রত্যাহার হবে সে বিষয়ে কমিশন চূড়ান্ত কোনো দিকনির্দেশনা দেয়নি। তবে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের পর দ্রুত সময়ের মধ্যে পুঁজিবাজার পরিস্থিতি বুঝে ফ্লোর প্রাইস প্রত্যাহার করে নেওয়া হবে।

এ বিষয়ে মোহাম্মদ রেজাউল করিম বলেন, ফ্লোর প্রাইসের বিষয়ে বিএমবিএ ও ডিবিএ তাদের মতামত দিয়েছে। তারা জানিয়েছেন, বিদ্যমান ফ্লোর প্রাইসের কারণে স্বাভাবিক লেনদেন হচ্ছে না। ফলে পুঁজিবাজারে লেনদেনের পরিমাণ অনেক কমেছে। দুই পক্ষই জানিয়েছে ফ্লোর প্রাইস প্রত্যাহার করা হলে লেনদেনের পরিমাণ বাড়বে। বর্তমান প্রেক্ষাপটে তাদের সমস্যা ও সুবিধা-অসুবিধা বিষয়ে কমিশনকে অবহিত করা হয়েছে। বিএসইসির চেয়ারম্যান দুই পক্ষের বক্তব্যের পরিপ্রেক্ষিতে জানিয়েছে, পুঁজিবাজার পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য ফ্লোর প্রাইস প্রত্যাহার করা একমাত্র সমাধান নয়। তাই নির্বাচন পরবর্তী পুঁজিবাজার পরিস্থিতি বিবেচনা করে দ্রুত বিএসইসি ফ্লোর প্রাইস প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত নেবে। তবে সেটা একবারে হবে না ধাপে ধাপে হবে সেটা পুঁজিবাজার পরিস্থিতির উপর নির্ভর করবে।

সভার বিষয়ে ডিবিএ সভাপতি সাইফুল ইসলাম বলেন, কমিশন বিদ্যমান ফ্লোর প্রাইসের বিষয়ে পুঁজিবাজার সংশ্লিষ্টদের মতামত নিয়েছে। বাজার পরিস্থিতিতে প্রায় সবাই ফ্লোর প্রাইস প্রত্যাহারের বিষয়ে মতামত দিয়েছে। তবে নিদিষ্ট কোন সময় এখনও চূড়ান্ত হয়নি। আমরা বলেছি, যত দ্রুত সময়ে সম্ভব, ফ্লোর প্রাইস প্রত্যাহার করা প্রয়োজন। নির্বাচনের পর কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত জানাবে বলে আমরা প্রাথমিক ধারণা পেয়েছি। বিষয়টি কমিশনের এখতিয়ারে রয়েছে।

এদিকে, বিএমবিএ সভাপতি মাজেদা খাতুন বলেন, সভায় যে যার অবস্থান থেকে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ প্রেক্ষাপটে পুঁজিবাজার পরিস্থিতির বিষয়ে মতামত তুলে ধরেন। বিএমবিএ মনে করে, বিদ্যমান ফ্লোর প্রাইস যৌক্তিকভাবে প্রত্যাহার হওয়া উচিৎ। তবে কখন কীভাবে প্রত্যাহার হবে সে বিষয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। সব পক্ষ মনে করছে, বাজারকে তার নিজস্ব গতিতে চলতে দেওয়া প্রয়োজন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ