1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৭:৪৩ অপরাহ্ন

কাঠের নৌকায় ইন্দোনেশিয়ায় গেলো ১৭০ রোহিঙ্গা

  • আপডেট সময় : শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩
  • ৩০ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : কাঠের নৌকায় করে সাগর পাড়ি দিয়ে ইন্দোনেশিয়া পৌঁছেছেন প্রায় ১৭০ রোহিঙ্গা। আজ শনিবার দেশটির পশ্চিমাঞ্চলে আচেহ প্রদেশের উপকূলে পৌঁছান তারা। এ নিয়ে সাম্প্রতিক সপ্তাহে প্রায় ১০০০ রোহিঙ্গা সাগর পাড়ি দিয়ে ইন্দোনেশিয়া গেলেন।

রয়টার্সের খবরে বলা হয়েছে, প্রতি বছর নভেম্বর থেকে এপ্রিলের মধ্যে যখন সাগর শান্ত থাকে, তখন মিয়ানমারের নির্যাতিত সংখ্যালঘু মুসলিমরা কাঠের নৌকায় করে প্রতিবেশী থাইল্যান্ড এবং মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশ, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় চলে যাওয়ার চেষ্টা করেন।

ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলের আচেহ শহরের জেলে সম্প্রদায়ের নেতা মিফতাহ কাট আদে রয়টার্সকে জানিয়েছেন, রোহিঙ্গাদের সর্বশেষ দলটি শনিবার ভোরে সাবাং দ্বীপের লে মেউলি সৈকতে এসে পৌঁছায়।

তিনি বলেন, ‘রোহিঙ্গা দলটির বেশিরভাগই নারী ও শিশু। তারা শারীরিকভাবে খুব দুর্বল অবস্থায় রয়েছে।’

ইন্দোনেশিয়া জাতিসংঘের ১৯৫১ সালের শরণার্থী চুক্তিতে স্বাক্ষরকারী দেশ নয়। কিন্তু উপকূলে আসা শরণার্থীদের আশ্রয় দেওয়ার ইতিহাস রয়েছে দেশটি।

২০১৭ সালে মিয়ানমারে সেনাবাহিনীর অভিযানের পর দেশটি থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে প্রায় ১০ লাখ রোহিঙ্গা। ওই অভিযানে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে গণধর্ষণ, হত্যা এবং হাজার হাজার বাড়িঘর পুড়িয়ে দেওয়ার অভিযোগ রয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ