1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৮:১৫ অপরাহ্ন

শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো দেশ

  • আপডেট সময় : শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩
  • ২৪ বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট : রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। শনিবার (২ ডিসেম্বর) সকাল ৯টা ৩৬ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৫। তবে অ্যান্ড্রয়েড আর্থ কুইক এলার্ট সিস্টেমের তথ্য মতে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ২। ভূমিকম্পের উৎপত্তিস্থল লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলায়।

রাইজিংবিডির মুন্সীগঞ্জ, গোপালগঞ্জ, কুষ্টিয়া, চাঁপাইনবাবগঞ্জে, টাঙ্গাইল, সিলেট, কক্সবাজারসহ বিভিন্ন জেলার প্রতিনিধিরা জানান, আজ সকাল ৯টা ৩৬ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়। অনেকে এ সময় আতঙ্কিত হয়ে পড়েন। তবে তাৎক্ষণিক ভূমিকম্পে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

এদিকে, আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে জানানো হয়েছে, ভূমিকম্প অনুভূত হয়েছে কলকাতাতেও। এছাড়া, উত্তরবঙ্গের একাধিক জেলা, উত্তর ২৪ পরগনা, হাওড়া এবং হুগলিতেও আজ সকালে ভূমিকম্প টের পাওয়া গেছে। ভূমিকম্প হয়েছে ত্রিপুরা, মিজোরামের বেশ কিছু এলাকায়।

উল্লেখ্য, গত ২ অক্টোবর সর্বশেষ সন্ধ্যা ৬টা ৪৬ মিনিটে ভূমিকম্প অনুভূত হয় দেশে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভারতের মেঘালয় রাজ্যের রেসুবেলপাড়া থেকে তিন কিলোমিটার দূরে। বাংলাদেশ ও ভারত ছাড়াও নেপাল, ভুটান এবং চীনেও এ ভূমিকম্প অনুভূত হয়।

এর আগে গত ১৭ সেপ্টেম্বর দেশে ভূমিকম্প অনুভূত হয়। যার মাত্রা ছিলো ৪.২ মাত্রা। উৎপত্তিস্থল ছিলো ঢাকা থেকে ৫৯ কিলোমিটার দূরে টাঙ্গাইল সদরে। ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে ছিল এর অবস্থান।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ