1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৯:৩৫ অপরাহ্ন

যুদ্ধবিরতি শেষ হতেই গাজায় হামলা, নিহত ১৮৪

  • আপডেট সময় : শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩
  • ৪২ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েল ও হামাসের মধ্যে সাত দিনের সাময়িক যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার পর গাজায় ইসরায়েলি হামলায় ১৮৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও অন্তত ৫৮৯ জন। হতাহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, স্থানীয় সময় গতকাল শুক্রবার সকাল ৭টার দিকে যুদ্ধবিরতি শেষ হওয়ার কথা থাকলেও ইসরায়েলি বাহিনী তার ঘণ্টা খানিক আগেই হামলা শুরু করে। ইসরায়েলের অভিযোগ, হামাসই আগে যুদ্ধবিরতির শর্ত ভঙ্গ করে ইসরায়েলি ভূখণ্ডে রকেট ছুড়েছে।

তবে যুদ্ধবিরতি লঙ্ঘন করে হামলা শুরুর জন্য ইসরায়েলকে দায়ী করেছে হামাস। সংগঠনটির জ্যেষ্ঠ নেতা খলিল আল-হায়া বলেন, জিম্মি মুক্তি নিয়ে সমঝোতায় তিনটি প্রস্তাব দিয়েছিল হামাস। তবে ইসরায়েল এতে রাজি হয়নি।

গাজার হামাস নেতৃত্বাধীন স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার উপত্যকার অন্তত ১০০টি স্থানে গোলা বর্ষণ করেছে ইসরায়েলি বিমানবাহিনী।

এদিকে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, গাজায় ব্যাপক হামলা চালানোর পাশাপাশি পশ্চিম তীরের বিভিন্ন শহরেও অভিযান চালানো শুরু করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ১৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহত এই ফিলিস্তিনিদের মধ্যে নারী ও শিশুর সংখ্যা ১০ হাজারেরও বেশি। অপরদিকে হামাসের হামলায় নিহত হয়েছে ১ হাজার ২০০ জন ইসরায়েলি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ