1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:০০ পূর্বাহ্ন

পুঁজিবাজারে মূলধন কমেছে ৭ হাজার কোটি টাকা

  • আপডেট সময় : শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩
  • ৬৬ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক : দেশের শেয়ারবাজারে গেলো সপ্তাহে সব ধরনের সূচক কমেছে। এ সময় কমেছে লেনদেনের পরিমাণও। আলোচ্য সময়ে বাজার মূলধন কমেছে ৭ হাজার ২৭৬ কোটি ৬৪ লাখ টাকা।

শনিবার (১৮ নভেম্বর) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেলো সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৯ হাজার ২০৯ কোটি ৬২ লাখ ৩ হাজার টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭৫ হাজার ২৪২ কোটি ৫১ লাখ ৫২ হাজার টাকা। আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন কমেছে ৩ হাজার ৯৬৭ কোটি ১০ লাখ ৫১ হাজার টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৩ হাজার ৭৬৩ কোটি ১৮ লাখ ৪০ হাজার টাকা। সিএসইতে সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭০ হাজার ৪৫৩ কোটি ৬৩ লাখ ৭০ হাজার টাকা। আলোচ্য সময়ে বাজার মূলধন কমেছে ৩ হাজার ৩০৯ কোটি ৫৪ লাখ টাকা। দুই স্টক এক্সচেঞ্জে বা পুরো শেয়ারবাজারে বাজার মূলধন কমেছে ৭ হাজার ২৭৬ কোটি ৬৪ লাখ টাকা।

ডিএসইতে গেলো সপ্তাহে লেনদেন হয়েছে ২ হাজার ১৭৫ কোটি ২৭ লাখ ৪০ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৫৯৭ কোটি ৫৬ লাখ টাকা। আলোচ্য সময়ে লেনদেন কমেছে ৪২২ কোটি ২৯ লাখ টাকা।

ডিএসইতে গেলো সপ্তাহে মোট ৩৬৮ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ৫০টি, কমেছে ১০৫টি এবং অপরিবর্তিত ছিল ২১৩টির শেয়ার ও ইউনিট দর।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট কমে ৬ হাজার ২৫৭ পয়েন্টে, ডিএসইএস শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৯ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৮ পয়েন্ট কমে ২ হাজার ১১৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে, গেলো সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৪৪ কোটি ৯০ লাখ ৫৫ হাজার টাকা। আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ৩৯ কোটি ৮৮ লাখ ২৪ হাজার টাকা।

সপ্তাহের ব্যবধানে সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৫২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৪১ পয়েন্টে, সিএসসিএক্স ৩১ পয়েন্ট কমে ১১ হাজার ৮৯ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৪১ পয়েন্ট কমে ১৩ হাজার ৩৪২ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে গেলো সপ্তাহে মোট ২৪৭ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ৩৪টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত ছিল ১২৩টির শেয়ার ও ইউনিট দর।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ