1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
বুধবার, ০৮ মে ২০২৪, ১০:৩৪ অপরাহ্ন

দুই কোম্পানির ফ্লোর প্রাইস দিলো বিএসইসি

  • আপডেট সময় : মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩
  • ৪৭ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক : অবশেষে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএন স্পিনিং মিলস লিমিটেড এবং ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারে ফ্লোর প্রাইস নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (৬ নভেম্বর) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত আরএন স্পিনিং মিলস এবং ফার কেমিক্যালস ইন্ডাস্ট্রিজের শেয়ারের নতুন ফ্লোর প্রাইস নির্ধারণের জন্য এক নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায়ে উল্লেখ করা হয়েছে, গত ১ থেকে ৬ নভেম্বর পর্যন্ত চার দিনের ক্লোজিং মূল্যের গড় মূল্যই হবে কোম্পানি দুটির ফ্লোর প্রাইস।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সংবাদ মাধ্যমকে বলেন, বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার জন্য কমিশন আরএন স্পিনিং মিলস ও ফার কেমিক্যালের ফ্লোর প্রাইস নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে। এই আদেশ অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে।

এর গত ৫ নভেম্বর বিকালে এ সমস্যা সমাধানের লক্ষ্যে বিএসইসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদের সঙ্গে দেখা করেন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের নেতা। বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে দ্রুত আরএন স্পিনিং মিলস লিমিটেড এবং ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারে ফ্লোর প্রাইস নির্ধারণের তাগিদ দেন। এরই ধরাবাহিকতায় পরের দিন ৬ নভেম্বর আরএন স্পিনিং মিলস লিমিটেড এবং ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারে ফ্লোর প্রাইস নির্ধারণ করার নির্দেশ দিলো বিএসইসি।

বিনিয়োগকারীদের অভিযোগ, শেয়ারবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানি একীভূত হলে সাধারণত শেয়ারের দাম বাড়ে। এতে বিনিয়োগকারীরা লাভবান হন। কিন্তু আরএন স্পিনিং ও ফার কেমিক্যালের একীভূত হওয়ার পরেও বিনিয়োগকারীদের লোকসান হয়েছে। শেয়ারবাজারে তালিকাভুক্ত সব শেয়ারের সর্বনিম্ন মূল্য বা ফ্লোর প্রাইস কার্যকর রয়েছে।
আরএন স্পিনিং এবং ফার কেমিক্যালেরও ফ্লোর প্রাইস কার্যকর ছিল। কিন্তু কোম্পানি দুটি অতালিকাভুক্ত কোম্পানির সঙ্গে একীভূত হওয়ায় নতুন করে ফ্লোর প্রাইস নির্ধারিত হয়নি। এতে রেকর্ড ডেট শেষে পরপর দুই দিন কোম্পানি দুইটির শেয়ারের দাম কমেছে। একটি কোম্পানিতে বিনিয়োগকারীর লোকসান এরই মধ্যে প্রায় ৪০ শতাংশে পৌঁছে গেছে। আরেকটি কোম্পানির লোকসান ১১ শতাংশের বেশি।

প্রসঙ্গত, আরএন স্পিনিং মিলস লিমিটেডের সঙ্গে সামিন ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সঙ্গে এসএফ টেক্সটাইল লিমিটেড একীভুত হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ